২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, সন্ধ্যা ৬:২৩

পাপের সন্তান

লেখক
বুধবার, ৪ আগস্ট, ২০২১

।।”পাপের সন্তান” এর কাহিনিসূত্র জেরুজালেমে ইহুদি পুনর্বাসন এবং নগর পুনঃনির্মাণ। এর পঞ্চাশ বছর আগে এই জেরুজালেম দখল ও ধ্বংস করে দিয়েছিল ক্যালদীয় বাহিনী।সেই কাহিনি নিয়ে সত্যেন সেন রচনা করেন “অভিশপ্ত নগরী” উপন্যাস।”অভিশপ্ত নগরী”প্রকাশের দু বছর পর প্রকাশিত হয় “পাপের সন্তান।”” পাপের সন্তান”কে বলা হয়েছে “অভিশপ্ত নগরী” র দ্বিতীয় খণ্ড।’অভিশপ্ত নগরী’তে জেরুজালেম নগরী পতনের কথা আছে। ‘পাপের সন্তান’ উপন্যাসে সেই পতনের প্রায় পঞ্চাশ বছর পরের প্রতিক্রিয়া ব্যক্ত। এই দীর্ঘ সময়ে ইহুদিদের সঙ্গে অন্য ধর্ম-জাতির অনেকেরই বিয়ে এবং সন্তান জন্মের ঘটনা ঘটে। পরজাতি স্ত্রীর গর্ভে জন্মগ্রহণকারী ইহুদি সন্তানদের পাপের সন্তান আখ্যা দিয়ে তাদের ধ্বংস কামনা করা হয়।

এই উপন্যাসের প্রধান পাত্র-পাত্রী মিকা ও শদরা ধর্মীয় এবং সামাজিক এই বিধি নিষেধ অতিক্রম করে নীলনদের তীরে এসে নতুন পৃথিবী গড়ে তুলতে চায়। এই নতুনের প্রতি ইঙ্গিতই উপন্যাসের মূল কথা।

সমাজ দ্বন্দ্ব তথা শ্রেণিসংঘাত, রাষ্ট্রকাঠামো, ধর্মীয় আবেগের সংঘাত “পাপের সন্তান” উপন্যাসের ঘটনাংশে সমান্তরালভাবে বিস্তৃত। এ উপন্যাসে রাষ্ট্র ও সামাজিক ক্ষমতার কাছে ব্যক্তির স্বপ্ন, আকাঙ্ক্ষার বিচ্যুতি, বেদনা ও আর্তি প্রকাশিত হয়েছে।মিকা ও শদরার জীবন যেমন নিয়তি নির্ধারিত, একই সাথে তাদের জীবনে উপস্থিত হয় সমাজদ্বন্দ্ব, রাষ্ট্রীয় ক্ষমতা ও ধর্মীয় গোঁড়ামি।।

(পাপের সন্তান, সত্যেন সেন, প্রকাশক-মুক্তধারা)

-তাসফিয়া তাসমিন মিশু


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো